এবার প্রকৌশল গুচ্ছের নেতৃত্বে কুয়েট, নতুন কমিটি গঠন

দ্বিতীয়বারের মতো ২০২১-২২ শিক্ষাবর্ষেও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সমন্বিতভাবে (প্রকৌশল গুচ্ছ) ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

সিদ্ধান্তমতে, গত শিক্ষাবর্ষ থেকে এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বানানের আদ্যক্ষর (CUET-KUET-RUET) দিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান মনোনীত হবেন। সে অনুযায়ী, এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হলেন কুয়েট থেকে। তবে গতবারের মতো ভর্তি পরীক্ষা তিন বিশ্ববিদ্যালয়েই অনুষ্ঠিত হবে।

তথ্যমতে, ইংরেজি বানানের আদ্যক্ষর ‘C’ থাকায় প্রথমবার ২০২০-২১ শিক্ষাবর্ষে এই ভর্তি পরীক্ষার নেতৃত্বে দেয় চুয়েট। সেবার তিন প্রকৌশল সমন্বিত ভর্তি কমিটির (২০২০-২১ শিক্ষাবর্ষ) সভাপতির দায়িত্বে ছিলেন চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম।

গত মার্চ মাসের শুরুতেই এই নেতৃত্ব আনুষ্ঠানিকভাবে দায়িত্ব শেষ করেন। এর এক মাসের মাথায় আজ সোমবার (৪ এপ্রিল) ২০২১-২২ শিক্ষাবর্ষের নতুন কমিটি গঠন করা হলো। এবার ভর্তি কমিটির সভাপতির দায়িত্বে থাকছেন কুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন ও কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. কে. এ. আজহারুল হাসান।

গতকাল রবিবার (৩ এপ্রিল) কুয়েটের ভিসি অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন বলেন, তিন প্রকৌশলের সেন্ট্রাল এডমিশন কমিটি (সিএসি) এবারও ১৩ সদস্যের হবে। সেখানে তিন বিশ্ববিদ্যালয় থেকে চারজন করে আর বাকি সভাপতির দায়িত্বে থাকবেন। এবার সভাপতির দায়িত্বে থাকছেন কুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. কে. এ. আজহারুল হাসান।

তিনি আরও বলেন, চুয়েট ও রুয়েট থেকে চারজন করে ইতোমধ্যে নাম জমা দিয়েছেন। সোমবার (আজ) সভা করে কুয়েটের চারজনের মধ্যে কে কে থাকবেন তা নির্ধারণ করা হবে। এ কমিটি গঠনের পর তারা আলোচনা (মিটিং) করে জানাবেন কখন পরীক্ষা নেওয়া হতে পারে।

জানতে চাইলে আজ সোমবার বিকেলে সিএসির সভাপতি ও কুয়েট অধ্যাপক ড. কে. এ. আজহারুল হাসান বলেন, আজ ১৩ সদস্যের কমিটি গঠিত হয়েছে। তবে ভর্তি পরীক্ষার ব্যাপারে পরবর্তীতে সভা করে জানানো হবে।