The Rising Campus
News Media

এপিএ মূল্যায়নে পিছিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়, ৭ ধাপ উন্নতি উন্মুক্তের

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে গত বছরের চেয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯০.৪৯ স্কোর নিয়ে ৭ ধাপ এগিয়ে তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উন্নতি হলেও ১ ধাপ পিছিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

শনিবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে।

মোট ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহের ক্ষেত্রে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ক্ষেত্রে ১০, ই-ঘভর্ন্যান্স/উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় ৩ এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় ৩ নম্বর ধরা হয়েছে।

ফলাফলের তথ্য অনুযায়ী, ১০০ নম্বরের মধ্যে ৯০ দশমিক ৪৯ নম্বর নিয়ে তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। গত বছরে বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১১তম। এ বছর ৭ ধাপ উন্নতি করেছে বিশ্ববিদ্যালয়টি।

অন্যদিকে, ১০০ নম্বরের মধ্যে ৮২ দশমিক ৯৬ নম্বর নিয়ে তালিকায় ১১তম অবস্থানে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। গত বছরে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ১০তম।

উল্লেখ্য, ১০০ নম্বরের মধ্যে ৯৯ দশমিক ৪৭ পেয়ে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮। ফলাফলের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। জবির প্রাপ্ত নম্বর ৯৩ দশমিক ৭৫।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.