এখন থেকে ‘জয় বাংলা’ স্লোগান দেয়া বাধ্যতামূলক

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এখন থেকে বাধ্যতামূলকভাবে সকলকে এই স্লোগান ব্যবহার করতে হবে। আজ রোববার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। শীঘ্রই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সকল সাংবিধানিক পদ, সরকারি, বেসরকারি অফিসে কর্মরতদের বক্তব্যে জয় বাংলা স্লোগান দিতে হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলি, সভা সেমিনারে, সমাবেশে জয় বাংলা স্লোগান ব্যবহার করতে হবে। দু’একদিনের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে করোনার দৈনিক সংক্রমণ কমে আসায় ২২ ফেব্রুয়ারি থেকে বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্তও হয়েছে মন্ত্রিসভায়। করোনার সংক্রমণ বাড়ায় গত ১৩ জানুয়ারি সরকার ১১ দফা বিধিনিষেধ আরোপ করে। পরে ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ আরও পাঁচ দফা নির্দেশনা জারি করা হয়। সম্প্রতি পরামর্শক কমিটির সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত হয়। ২২ ফেব্রুয়ারি থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান সশরীরে ক্লাস ও পরীক্ষা নিতে পারবে। তবে সব শিক্ষার্থী এই সুযোগ পাবে না। যারা দুই ডোজ টিকা গ্রহণ করেছেন তারাই শুধু সশরীরে ক্লাস করতে পারবে। বাকীদের অনলাইনে ক্লাস করতে হবে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়গুলো খুলবে ১ মার্চ থেকে। তবে এখনো প্রাক প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত হয় নি।

১১ দফা বিধিনিষেধের মধ্যে সরকার মাস্ক পরিধানের ওপর জোর দিয়েছিলো। ঘরের বাইরে মাস্ক পরলে জরিমানার ব্যবস্থা করেছে ভ্রাম্যমান আদালত। অর্ধেক যাত্রী নিয়ে চলছে ট্রেন। গণপরিবহন চলার কথা থাকলেও পরে আলোচনা করে বাস মালিকরা সেটি শিথিল করে নেন। খাবার হোটেলে বসে খেতে হলে টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছিলো।