একাদশে ভর্তি: ২৫ আগস্ট প্রথম ধাপে নির্বাচিতদের ফল প্রকাশ

চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষের কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য এখন পর্যন্ত ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে। ভর্তির আবেদন এবার শুধু অনলাইনের মাধ্যমে নেওয়া হয়েছে। প্রথম পর্যায় ভর্তির এই আবেদন গত বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হয়েছে। যাচাই-বাছাই শেষে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট।

গত ৯ আগস্ট থেকে শুরু হয় অনলাইনে ভর্তির আবেদন। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছে ৯৫ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী। কারিগরি বোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তিতে পৃথক আবেদন করতে হবে।

জানা গেছে, এবারও তিন ধাপে ভর্তির আবেদন নেয়া হচ্ছে। প্রথম ধাপে কেউ কোনো কলেজ বা মাদ্রাসায় ভর্তির সুযোগ না পেলে এবং যারা আবেদন করতে পারেনি- এ দুই ক্যাটাগরির শিক্ষার্থীরা দ্বিতীয় ধাপে তারা আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়া শুরু হবে ৩১ আগস্ট। তৃতীয় ধাপেও আবেদনের সুযোগ দেয়া হবে। ৯ আগস্ট সকাল ৭টায় প্রথম ধাপের আবেদন কার্যক্রম শুরু হয়েছিল।

দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হবে চলতি মাসের ৩১ তারিখ থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।

এরপর তৃতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে আগামী ৭-৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে ১১ ও ১২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে। আর এ সময়ের মধ্যে কেউ সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হবে। এরপর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর রাতে। আর শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।