একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন ১ লাখ ৫৭ হাজার ৫৪৪, ফল আজ

একাদশ শ্রেণিতে ভর্তির চতুর্থ ধাপে দেড় লক্ষাধিক শিক্ষার্থী কলেজ ভর্তির অনলাইনে আবেদন করেছেন। একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি কলেজ পছন্দ দিতে পারেন। সে হিসেবে তারা ১৬ লাখ কলেজ পছন্দ দিয়েছেন। মঙ্গলবার (০১ মার্চ) রাত ৮টায় কলেজ ভর্তির চতুর্থ ধাপের ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, চতুর্থ ধাপে ভর্তির জন্য ১ লাখ ৫৭ হাজার ৫৪৪ জন শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন। তারা ১৬ লাখ ২ হাজার ৯১২টি কলেজ পছন্দ দিয়েছেন। আজ রাত আটটায় কলেজ ভর্তির চতুর্থ ধাপের ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে তৃতীয় ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া এক হাজার ৩০০ জন ভর্তিচ্ছু রয়েছে, যাদের মধ্যে ঢাকা বোর্ডে রয়েছে ৫৪৪ জন।

এর আগে ৪৩ হাজার শিক্ষার্থী আবেদন করেও ভর্তির সুযোগ পায়নি জানানো হলেও চতুর্থ ধাপে দেড় লাখ শিক্ষার্থী কিভাবে আবেদন করল জানতে চাইলে আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, আবেদন করেও কোনো কলেজে ভর্তির মনোনয়ন পাননি এমন শিক্ষার্থী ছিলেন ৪৩ হাজার। এর বাইরে যেসব শিক্ষার্থী আগে আবেদন করেননি বা আবেদন করে সিলেকশন পাননি, ভর্তির মনোনয়ন পেলেও ভর্তি হতে পারেননি বা নিশ্চায়ন করতে পারেননি এবং ২০২১ সালে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়েছে তারা ভর্তির অনলাইন আবেদন করতে পেরেছেন। তাই আবেদনকারীর সংখ্যা বেড়েছে।

প্রসঙ্গত, চতুর্থ ধাপে গত ২৬ ও ২৭ ফেব্রুয়ারি কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণ করা হয়। গতকাল ২৮ ফেব্রুয়ারি যাচাই-বাছাই করা হয়। আজ ১ মার্চ চতুর্থ ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। এরপর ২ ও ৩ মার্চ ভর্তি নিশ্চয়ন করতে হবে। এদিকে ২ মার্চ থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরুর কথা আছে।