একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ, মেধা ও পছন্দক্রমে ভর্তি

একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন, ফল প্রকাশ ও ভর্তির সময়সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। আজ সোমবার ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়।

এবার শুধু অনলাইনের www.xiclassadmission.gov.bd মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। সোনালী ব্যাংক, নগদ, টেলিটক, বিকাশ, শিউর ক্যাশ ও রকেট’র মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দেওয়া যাবে।

নীতিমালা দেখতে ক্লিক করুন:The Rising Campus

একজন শিক্ষার্থী কমপক্ষে ৫টি কলেজের পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে, তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। এছাড়াও মেধা ও পছন্দক্রম অনুসারে শিক্ষার্থী নির্দ্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত হবে বলে এতে বলা হয়েছে।

ভর্তির সময়সূচি অনুযায়ী, আগামী ৯ আগস্ট থেকে অনলাইনে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে। এবারও তিন দফায় আবেদন গ্রহণ করা হবে। আগামী ২৫ আগস্ট প্রথম দফায় ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। তবে নীতিমালায় একাদশ শ্রেণিতে কবে ক্লাস শুরু হবে তা উল্লেখ নেই।

মেধাবী কিন্তু আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের ভর্তিতে যেন সমস্যা না হয় সেদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত অনেকেই হয়ত ভর্তি ফি একসাথে দিতে পারবে না। সেক্ষেত্রে তারা যেন কিস্তিতে ভর্তি ফি দিতে পারে সে ব্যবস্থা রাখতে হবে।

আর শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, অপারেটরসহ সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।