এইচএসসির ২৩ বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ মাউশির

ষষ্ঠ থেকে নবম শ্রেণির এবং ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হলেও ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। গতকাল সোমবার রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিস আদেশে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে অ্যাসাইনমেন্ট কার্যক্রমও ওয়েবসাইটে প্রকাশ করা করা হয়েছে।

মাউশি বলেছে, ‘কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে তৈরি করা অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের জন্য (প্রথম ও দ্বিতীয় সপ্তাহ) ২৩টি নৈর্বাচিক বিষয়ের অ্যাসাইনমেন্ট পাঠানো হলো।’

বিষয়গুলোর মধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায়ে সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থা ও বিপণন, আরবি, ইসলামি শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত এবং উচ্চাঙ্গসংগীত ।
অ্যাসাইনমেন্ট ২০২১ সালের শিক্ষার্থীদের সরবরাহ ও তাদের কাছ থেকে গ্রহণ করার ক্ষেত্রে কোভিড-১৯–জনিত সরকারঘোষিত স্বাস্থ্যবিধিসংক্রান্ত বিধিনিষেধ অনুসরণ করতে বলা হয়।

অ্যাসাইনমেন্টের মূল্যায়ন নির্দেশনাও প্রকাশ করা হয়েছে।

এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কীভাবে নেওয়া হবে, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, এবার এসএসসি, এইচএসসি ও সমমানে তিনটি বাদে অন্যান্য আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হবে না। চলতি বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না।

বিশেষজ্ঞ কমিটির সুপারিশে জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘বিষয় ম্যাপিং’ করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে। শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা-২০২১-এর ফলাফলে নম্বর প্রদান করা হবে। এতে উচ্চশিক্ষায় ভর্তিতে নেতিবাচক প্রভাব পড়বে না।

এ মুহূর্তে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলেও জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

*অ্যাসাইনমেন্ট দেখতে এখানে ক্লিক করুন; the rising campus

*মূল্যায়ন নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন; the rising campus

*কভার পেজ দেখতে এখানে ক্লিক করুন; the rising campus