এইচএসসির নম্বরপত্র বিতরণ শুরু আজ

আজ বুধবার থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় উর্ত্তীণ শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট (নম্বরপত্র) বিতরণ শুরু হবে। এটি নেওয়ার পর কোনো ভুল থাকলে পরবর্তী সাত দিনের মধ্যে তা সংশোধন করা যাবে।

মঙ্গলবার (২৯ মার্চ) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলা এবং পরদিন বৃহস্পতিবা (৩১ মার্চ) ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও ঢাকা মহানগরের শিক্ষাপ্রতিষ্ঠানের নম্বরপত্র বিতরণ হবে।

এতে আরও বলা হয়, প্রতিষ্ঠান প্রধান নিজে অথবা তার প্রাধিকার প্রাপ্ত কোনো শিক্ষকের (শিক্ষক ব্যতীত অফিস সহকারী অথবা অন্য কাউকে অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট দেয়া হবে না) মাধ্যমে উল্লেখিত সময়ে অফিস চলাকালীন উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখা থেকে প্রতিষ্ঠানের অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট গ্রহণ করবে। কোনো অবস্থাতেই শিক্ষক ছাড়া অন্য কাউকে নম্বরপত্র নেওয়ার জন্য ক্ষমতা দেয়া যাবে না।

প্রসঙ্গত, গত ১৩ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এতে পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এ বছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী।

সাধারণত প্রতি বছর এপ্রিলে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার। পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর।