উপবৃত্তির ৪৩৯ কোটি টাকা পাচ্ছে শিক্ষার্থীরা

উপবৃত্তির ৪৩৮ কোটি ৯৬ লাখ টাকা পাচ্ছে প্রাথমিকের ১ কোটি ৫ লাখ ৯১ হাজারের বেশি শিক্ষার্থী। ২০১৯-২০ অর্থবছরে ৩য় কিস্তিতে তাদের এটা টাকা মোবাইল ব্যাংকিং অ্যাকান্টের মাধ্যমে বিতরণ করা হবে। রোববার (৫ জুলাই) শিক্ষার্থীদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে টাকা পাঠানোর অনুমতি দেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের ৩য় পর্যায়ের আওতায় ২০১৯-২০ অর্থবছরে ৩য় কিস্তিতে সারা দেশের ৪৯৯টি উপজেলার প্রাথমিকের ১ কোটি ৫ লাখ ৯১ হাজার ৯৮৩ জন শিক্ষার্থীকে মোবাইল ব্যাংকিং একাউন্টের মাধ্যমে ৪৩৮ কোটি ৯৬ লাখ ২৯ হাজার ২৭৫ টাকা বিতরণ করা হচ্ছে। শিওরক্যাশের অদক্ষতায় সময়মতো টাকা তুলতে না পারা ও এজেন্টদের কমিশন খাওয়ার অভিযোগ রয়েছে।

অধিদপ্তর সূত্র জানায়, উপবৃত্তির চাহিদা আপলোড করেছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তারা। সে চাহিদার আজ রোরবার (৫ জুলাই) প্রেক্ষিতে টাকা ছাড়ের অনুমতি দেয়া হয়েছে। রূপালী ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা শিওর ক্যাশের মাধ্যমে টাকা বিতরণ করা হবে। ভ্যালিডেশন শেষ হবার পর উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া অনাপত্তিপত্র ভিত্তিতে বিতরণকারী সংস্থাকে উপবৃত্তির টাকা ছাড় করতে বলা হয়েছে।