The Rising Campus
News Media

উজ্জ্বল ত্বক পেতে চাইলে যে কাজগুলো করতে হবে

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সচেষ্ট হতে হবে আপনাকেই। সেজন্য নিয়ম মেনে নিতে হবে কিছু যত্ন। সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর আপনার ত্বকের সাথে মানানসই ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। মুখ ধোওয়া হয়ে গেলে তাতে টোনার লাগিয়ে নিন। সারা বছরই এই রুটিন মেনে চলতে হবে। এছাড়াও নিতে হবে আরও কিছু যত্ন যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক-

গোলাপ জল ও অ্যালোভেরাঃ
ত্বকের যত্নে গোলাপ জল ও অ্যালোভেরা ব্যবহারের রীতি বেশ পুরোনো। এই শীতে আপনার ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন গোলাপ জল। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এটি ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। দিনে এক বা দুইবার গোলাপজল ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে অ্যালোভেরা জেলও ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং সংক্রমণ দূর করতে কাজ করে। গোলাপ জল ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করলেও উপকার পাবেন।

বাইরে বের হলেঃ
বাইরে বের হলে কিছু বিষয়ে খেয়াল  রাখতে হবে আপনাকে। বিশেষ করে রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। শরীরের যেসব অংশ খোলা থাকে সেখানে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। রোদ না থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। বেশি রোদে বের হলে রোদ চশমা ও ছাতা ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে ব্যাগে রাখবেন পানির বোতল। শরীরে পানির ঘাটতি তৈরি হলেও দেখতে মলিন লাগে।

বেসনের ফেসপ্যাকঃ
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন বেসনের ফেসপ্যাক। সেজন্য নিতে হবে ৩ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ হলুদ এবং ৩ টেবিল চামচ টক দই। সব উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। ঘন প্যাক তৈরি হলে সেটি মুখে, গলায় ও ঘাড়ে ভালো করে লাগিয়ে নিতে হবে। ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের কালচেভাব দূর হবে। সেইসঙ্গে বাড়বে ত্বকের উজ্জ্বলতা।

আরও কিছু বিষয়ে খেয়াল রাখুনঃ
ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি যত্ন নিতে হবে স্বাস্থ্যেরও। কারণ শরীরে কোনো অসুখ বাসা বাঁধলে ত্বকেও তার প্রভাব পড়বে। তাই সবার আগে নজর দিন আপনার লাইফস্টাইলের দিকে। প্রয়োজনীয় ঘুম, পর্যাপ্ত পানি পান, স্বাস্থ্যকর ও সুষম খাবার খাওয়া এসব অভ্যাস আপনাকে সুস্থ রাখবে সেইসঙ্গে ভালো থাকবে আপনার ত্বকও। রাখতে হবে প্রচুর তাজা ফল ও শাক-সবজি রাখুন খাবারের তালিকায়। তাহলে পরিবর্তনটা নিজেই টের পাবেন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.