ঈদের আগেই মেডিকেল পরীক্ষার ফল পুনর্মূল্যায়ন

আসন্ন রোজার ঈদের আগেই এমবিবিএস ভর্তি পরীক্ষার পুনর্মূল্যায়নের ফল প্রকাশ করা হতে পারে। ফল পুনর্মূল্যায়নের জন্য একটি সাব কমিটি করে দেয়া হয়েছে। এই কমিটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাথে সমন্বয় করে রি-চেকের ফল প্রকাশ করবে। ওএমআর মেশিনেই ফল পুনর্মূল্যায়ন করা হবে।

বৃহস্পতিবার ( ৬ মে) ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, টেলিটকের মাধ্যমে ফল পুনর্মূল্যায়নের জন্য আবেদনকৃত শিক্ষার্থীদের একটি তালিকা দেয়া হয়েছে। এই তালিকা অনুযায়ী উত্তরপত্রগুলো বাছাই করে আলাদা করবে ফল পুনর্মূল্যায়নে গঠিত কমিটি। এরপর সেই উত্তরপত্রগুলো ওএমআর মেশিনে রি-চেক করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবার ১ লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। সবার উত্তরপত্র এখন লকারে বন্দী। এই বিপুল সংখ্যক উত্তরপত্র থেকে আবেদনকৃত শিক্ষার্থীদের উত্তরপত্র আলাদা করাই এখন আসল চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করবো প্রতিদিন যেন এক হাজার করে উত্তরপত্র আলাদা করতে পারি। তাহলে ঈদের আগেই রি-চেকের ফল প্রকাশ করা সম্ভব হবে। সেটি না করতে পারলে ফল ঈদের পর প্রকাশ করা হবে।

এদিকে গতকাল দুপুর পর্যন্ত ৫ হাজার ১৯০ জন শিক্ষার্থী এমবিবিএস ভর্তির ফল পুনর্মূল্যায়নের জন্য আবেদন করেছেন। আবেদনকৃত ছাত্র-ছাত্রীদের উত্তরপত্র ওএমআর মেশিনের মাধ্যমেই রিচেক করা হবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. এ কে এম আহসান হাবীব বলেন, ফল পুনর্মূল্যায়নের জন্য আলাদা একটি কমিটি গঠন করা হয়েছে। আমরা চেষ্টা করবো ঈদের আগেই ফল প্রকাশ করার। তবে বিষয়টি নির্ভর করবে দিনে কতগুলো উত্তরপত্র বাছাই করতে পারি তার উপর।