ইসরায়েলকে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়তে বলল পাকিস্তান

ইসরায়েল কর্তৃপক্ষকে দখলকৃত ফিলিস্তিনের ভূখণ্ড ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ইসলামী সম্মেলন সংস্থা ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল সম্মেলনে এ আহ্বান জানান।

আন্তর্জাতিক আইন লঙ্ঘন বন্ধ করতে দখলদার ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে বুধবার (১০ জুন) শাহ মাহমুদ কোরেশি এ আহ্বান জানান।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে বৃহস্পতিবার (১১ জুন) এ খবর প্রকাশ করেছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনের প্রতি পাকিস্তানের সমর্থন অব্যাহত থাকবে। দখলদার ইসরায়েল জর্দান উপত্যকাসহ পশ্চিম তীরের বিশাল ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে নিজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণার যে পরিকল্পনা গ্রহণ করেছে তাতে ইসলামাবাদ উদ্বিগ্ন।

ইসরায়েলকে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়ে কোরেশি বলেন, আন্তর্জাতিক আইন মেনে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে সরে যেতে ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, পাকিস্তান বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমকে রাজধানী হিসেবে রেখে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি জানাচ্ছে। এ সময় তিনি কাশ্মীরের পরিস্থিতিও তুলে ধরেন।

শাহ মাহমুদ কোরেশি বলেন, ফিলিস্তিন এবং কাশ্মীরে যে সংগ্রাম চলছে তার মধ্যে মিল রয়েছে। ফিলিস্তিনিরা যেমন তাদের মৌলিক অধিকার ফিরে পেতে আন্দোলন করছে ঠিক তেমনি কাশ্মীরিরাও অধিকার আদায়ের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।