The Rising Campus
News Media

ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন জবির মাহফুজ

জবি প্রতিনিধি :তরুণদের নেতৃত্বে খাদ্য ব্যবস্থার পরিবর্তনের লক্ষ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অফ আইসিটি ডেভেলপমেন্ট আয়োজিত ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী মাহফুজ রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। অলিম্পিয়াডে আমি কি করতে পারি (একশন ট্রী) ক্যাটাগরিতে বিজয়ী হোন মাহফুজ।

পহেলা ও দুশরা অক্টোবর দুই দিন ব্যাপী আয়োজিত এই অলিম্পিয়াড শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। কিশোর-কিশোরী এবং তরুণদের অংশগ্রহণে, নেতৃত্বে ও উদ্যোগে আয়োজিত পুষ্টি বিষয়ক আন্তর্জাতিক প্ল্যাটফরমে সকলে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়।

পুরো অলিম্পিয়াডে মোট ১৫টি প্রতিযোগিতায় অফলাইন ও অনলাইন মিলিয়ে ২৫ হাজার জন বাছাই পর্বে অংশগ্রহণ করেন। এর মধ্যে আমি কি করতে পারি (একশন ট্রী) ক্যাটাগরিতে ১৭ জন ফাইনালের জন্য সিলেক্টেড হোন। এই ক্যাটাগরির বিষয়বস্তু ছিলো “খাদ্য অপচয় রোধে আমার ভূমিকা”।

পুষ্টি নীতিমালা প্রনয়নে তরুণদের অংশগ্রহণ, দক্ষ খাদ্য ব্যবস্থা নিশ্চিত করতে তরুণ উদ্যোক্তা, সকলের জন্য স্কুলে খাবার নিশ্চিত করা, সকলের জন্য নিরাপদ স্ট্রিট ফুড এই ৪টি বিষয়ে অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের জন্য সেমিনারের আয়োজন করা হয়। অলিম্পিয়াডটি উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি।

বিজয়ী মাহফুজ রহমানকে পুরস্কার তুলে দেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি পুরস্কার বিতরণী এবং সমাপনী আয়োজনের প্রধান অতিথি ছিলেন।

উচ্ছ্বাস প্রকাশ করে মাহফুজ বলেন, আমি ধন্যবাদ জানাতে চাই ফারহানা ম্যামকে যিনি “ফুড মাইক্রোবায়োলজি” খুব আকর্ষণীয় ভাবে পড়িয়েছেন। সবার থেকে শিখে আরো এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসে অংশ নিতে চাই এবং বাস্তব জীবনে প্রয়োগ করতে চাই।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এই অলিম্পিয়াডে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তিসহ দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং স্কুল, কলেজের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.