ইউজিসি কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর স্থগিত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফল স্থগিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করায় এ সফর স্থগিত করা হয়েছে। শনিবার (১৪ মে) রাতে ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, সরকারি নির্দেশনার পর ইউজিসি কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফরের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। গত বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। কর্মকর্তাদের এ সফর গুরুত্বপূর্ণ ছিল। সেখানে শিক্ষাব্যবস্থায় নানা ধরনের উদ্ভাবনীমূলক প্রশিক্ষণে অংশগ্রহণ করার কথা ছিল।

জানা গেছে, আগামী ২৮ মে ১০ জুন পর্যন্ত ইউজিসির একটি দলের এ সফরের করার কথা ছিল। এতে ইউজিসির দুই সদস্য, সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব ও ইউজিসির জুনিয়র পাঁচ জন কর্মকর্তাসহ ১২ জনের টিমের ইউনির্ভাসিটি অব অস্ট্রেলিয়া পরিদর্শনে যাওয়ার কথা ছিল।

গত ২৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সফরের অনুমোদন দিয়ে অনুমোদনপত্র জারি করা হয়। সফরে সরকারের দুই কোটি টাকা ব্যয় ধার্য করা হয়। বিমানের টিকিটসহ সব প্রস্তুতি শেষ করলেও তা স্থগিত করা হয়েছে।

এর আগে, ১২ মে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের সব ধরনের ভ্রমণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশ নেওয়ার জন্য বিদেশ সফর বন্ধের নির্দেশ দেয় সরকার।

এ বিষয়ে অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৬ অধিশাখার এক পরিপত্রে বলা হয়, কভিড-১৯-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।