ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দিতে প্রস্তুতি গ্রহণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে দূরপাল্লার অস্ত্র এবং মেডিকেল ট্রাসপোর্ট যানবাহন। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারের সংবাদ মাধ্যম আল জাজিরা।

রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনকে এ পর্যন্ত যে সহযোগিতা করা হয়েছে তার মধ্যে এটিও অন্যতম বড় সহযোগিতা হতে যাচ্ছে। তিনটি সূত্র থেকে রয়টার্সকে এমনটাই জানানো হয়েছে। আগামী সোমবার এ প্যাকেজ ঘোষণা করা হতে পারে।

রাশিয়ার বিপক্ষে যুদ্ধ চালিয়ে যেতে গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনকে প্রায় ৯০০ কোটি ডলারের সামরিক সহযোগিতা দেয় যুক্তরাষ্ট্র।

নাম না প্রকাশের শর্তে একজন কর্মকর্তা রয়টার্সকে জানায়, এ প্যাকেজে এখনও স্বাক্ষর করেননি প্রেসিডেন্ট জো বাইডেন। তবে স্বাক্ষর করার আগে প্যাকেজের দামে পরিবর্তন আনা হতে পারে।

তবে ইউক্রেনকে যে নতুন সহযোগিতা করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র তার আর্থিক মূল্য ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলারের টাকার নিচে হবে না। এ সহযোগিতার মধ্যে রয়েছে- উচ্চ ক্ষমতা সম্পন্ন মোবিলিটি আর্টিলাটি রকেট সিস্টেম, ন্যাশনাল অ্যাডভান্স সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম এবং ৫০এম১১৩ মডেলের মেডিকেল সাজোয়া যান।

সম্প্রতি পেন্টাগন জানিয়েছে জার্মানির পাশে থাকা যুক্তরাষ্ট্র মিলিটারি হাসপাতালে আহতদের চিকিৎসা নিতে সম্মতি জানিয়েছে ইউক্রেন।