আর্মড ফোর্সেস মেডিকেলের ভর্তি পরীক্ষা ৭ মে হচ্ছে না

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং ৫টি আর্মি মেডিকেল কলেজের স্থগিত হওয়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৭ মে আয়োজনের প্রস্তাব করলেও শেষ মূহুর্তে তা আর সম্ভব হচ্ছে না। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে চলমান লকডাউন আগামী ৫ মে পর্যন্ত বৃদ্ধি করায় এ প্রস্তাব থেকে সরে এসেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কম্যান্ড্যান্ট মেজর মুহাম্মদ আনোয়ারুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। ভর্তি পরীক্ষার পুন:নির্ধারিত তারিখ পরবর্তীতে জানানো হবে বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে গত ২৬ এপ্রিল এ বিজ্ঞপ্তিতে আগামী ৭ মে এ পরীক্ষা আয়োজনের প্রস্তাব করা হয়েছিল। এজন্য মন্ত্রীপরিষদ ও সরকারের সংশ্লিষ্টদের চিঠিও দেয়া হয়েছিল।

জানা গেছে, আগামী ৯ এপ্রিল এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে চলতি মাসের শুরুর দিকে করোনা সংক্রমণের বিস্তার রোধে সরকারের সার্বিক কার্যাবলী ও চলাচলে নিষেধাজ্ঞা আরোপের কারণে শেষ মুহুর্তে এসে তা স্থগিত করে দেয় কর্তৃপক্ষ।

গত ৫ এপ্রিল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, করোনা সংক্রমণের বিস্তার রোধে সরকারের সার্বিক কার্যাবলী ও চলাচলে নিষেধাজ্ঞা আরোপের কারণে আগামী ৯ এপ্রিল অনুষ্ঠেয় আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি) এবং পাঁচটি আর্মি মেডিকেল কলেজের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার নতুন নির্ধারিত তারিখ পরবর্তীতে জানানো হবে।

এদিকে, মাসব্যাপী লকডাউনের পর সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামী ৭ মে এ পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও শেষ মূহুর্তে এসে তা বাতিলের সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।