আরও বাড়তে পারে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি , অনিশ্চিত এইচএসসি পরীক্ষা

করোনাভাইরাস মহামারির কারণে গত ১৭ মার্চ থেকে টানা বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। কয়েক দফা বাড়ানোর পর সরকারের সর্বশেষ সিদ্ধান্ত মোতাবেক আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে প্রতিষ্ঠানগুলো। কিন্তু এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না, সে বিষয়ে এখনেও সিদ্ধান্ত নেয়নি মন্ত্রণালয়। তবে সহসাই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না বলে ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২১ জুলাই) পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সাংবাদিকদেরকে এ তথ্য জানিয়েছেন। এছাড়া এইচএসসি পরীক্ষা নিয়েও এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, ঈদের ছুটির পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে এখনো কোনও সিদ্ধান্তে যেতে পারেনি মন্ত্রণালয়। তবে ৬ আগস্টের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে ছুটির বিষয়ে নির্দেশনা চাওয়া হবে বলে সূত্র জানিয়েছে।

মোহাম্মদ আবুল খায়ের বলেন, ‘সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা না করে সিদ্ধান্তে নেবে না মন্ত্রণালয়। তাছাড়া ৬ আগস্ট আসতে এখনও কিছুদিন সময় বাকি আছে। ঈদের পর বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’

শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে গত ১৭ মার্চ থেকে শুরু হওয়া ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত। এই পরিস্থিতির মধ্যে ৯ আগস্ট থেকে অনলাইনে একাদশে ভর্তির আবেদন আহবান করা হয়েছে। আবেদনের শেষ সময় ৮ সেপ্টেম্বর। সব প্রক্রিয়া শেষ করতে সময় লাগবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হবে। অন্তত দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।