আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দল ঘোষণা

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবারের মতো ওয়ানডে দলে আছেন ইবাদত হোসেন, নাসুম আহমেদ ও মাহমুদুল হাসান।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সব ম্যাচই হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রথম ওয়ানডে ২৩ ফেব্রুয়ারি।

এই সিরিজের জন্য বাংলাদেশের ওয়ানডে দলে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা চার ক্রিকেটার—ব্যাটসম্যান মাহমুদুল হাসান ও ইয়াসির আলী, স্পিনার নাসুম আহমেদ ও পেসার ইবাদত হোসেন। মাহমুদুল, ইয়াসির ও ইবাদতের টেস্ট অভিষেক হলেও সীমিত ওভারের ক্রিকেটে তাঁরা আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। নাসুম খেলেছেন শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টি।

সর্বশেষ গত বছর অনুষ্ঠিত জিম্বাবুয়ের বিপক্ষের ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ছয় ক্রিকেটার—মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ নাঈম, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম। চোটের কারণে দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিন।

এবার আফগানিস্তান সিরিজে মাহমুদুল, ইয়াসির, নাসুম, ইবাদত ছাড়াও দলে ঢুকেছেন নাজমুল হোসেন। আজ তিন ম্যাচ সিরিজের জন্য তামিম ইকবালকে অধিনায়ক করে ১৫ জনের দল ঘোষণা করেছে বিসিবি। চোটের কারণে বিপিএলে শুরুর দিকে ছিটকে পড়া পেসার তাসকিন আহমেদকে রাখা হয়েছে দলে।

গত বছর জুলাইয়ে জিম্বাবুয়ের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবার পারিবারিক কারণে ওয়ানডে না খেলেই দেশে ফিরেছিলেন মুশফিকুর রহিম। আফগানিস্তানের বিপক্ষে সিরিজে দলে আছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে মুশফিকসহ ছিলেন ১৭ জন। এবার ১৫ জন নিয়ে দল গড়া হয়েছে।

২৩ ফেব্রুয়ারি শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ। পরের দুটি ম্যাচ হবে ২৫ ও ২৮ ফেব্রুয়ারি। সব কটি ম্যাচই হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এ সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত।

ওয়ানডে সিরিজের পর বাংলাদেশ ও আফগানিস্তান ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে, সে ম্যাচগুলো হবে মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে।

বাংলাদেশের ওয়ানডে দল:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, মাহমুদুল হাসান।