আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ সহজ প্রতিপক্ষ: লঙ্কান অধিনায়ক

শক্তিমত্তা আর পরিসংখ্যানের বিচারে আফগানিস্তানের চেয়ে এগিয়েই ছিল শ্রীলঙ্কা। এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে লঙ্কানদেরই তাই ফেবারিট ধরা হচ্ছিল। কিন্তু মাঠের লড়াইয়ে দেখা গেলো উল্টো চিত্র।

আফগানিস্তানের কাছে পাত্তাই পেলো না শ্রীলঙ্কা। শনিবার রাতে দুবাইয়ে চলতি আসরের প্রথম ম্যাচটি আফগানরা জিতেছে ৮ উইকেট হাতে রেখেই। শ্রীলঙ্কাকে মাত্র ১০৫ রানে গুটিয়ে দিয়ে আফগানিস্তানের জয় পেতে লেগেছে মাত্র ৬১ বল।

এমন হারের পর আফগানিস্তানকে বাংলাদেশের ওপরে জায়গা দিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তার দাবি, আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ সহজ প্রতিপক্ষ।

ম্যাচের পর শানাকা বলেন, ‘আফগানিস্তানের বোলিং আক্রমণ বিশ্বমানের। বাংলাদেশের ক্ষেত্রে ফিজ অনেক ভালো বোলার আমরা জানি, সাকিবও বিশ্বমানের। এছাড়া তাদের আর কোন বিশ্বমানের বোলার নেই। সে দিক থেকে চিন্তা করলে আফগানিস্তান থেকে বাংলাদেশ সহজ প্রতিপক্ষ।’

প্রথম ম্যাচেই হার। পরের ম্যাচে বাংলাদেশের কাছে হারলে টুর্নামেন্ট থেকে বিদায় হয়ে যাবে। কী ভাবছেন লঙ্কান দলপতি? শানাকাকে সাহস যোগাচ্ছে বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের বেশি বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা।

তিনি বলেন, ‘বাংলাদেশ দলের বিপক্ষে আমরা অনেক ম্যাচ খেলেছি। তাদের পরিকল্পনা কী হবে জানি, কেননা তাদের সকল খেলোয়াড় সম্পর্কে ধারণা আছে। আগামী ম্যাচে এটা বড় ভূমিকা রাখবে। এই যুগে প্রত্যেক দলই প্রতিপক্ষ সম্পর্কে জানে, যদি না প্রতিপক্ষ কোনো ছোট দল হয়। তাই বাংলাদেশের বিপক্ষে অভিজ্ঞতা কাজে লাগবে।’