আইজিপির নির্দেশে ৫২ মানবপাচারকারী আটক

লিবিয়ায় গত ২৮ মে ২৬ বাংলাদেশির মর্মান্তিক হত্যাকাণ্ডের বিষয়ে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ মানবপাচারের সঙ্গে যুক্ত অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন।
সোমবার সন্ধ্যার দিকে পুলিশ সদর দফতর থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেন সংস্থাটির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের এআইজি (মিডিয়া) মো.সোহেল রানা।

ওই ভিডিও কনফারেন্সে আইজিপি বলেন, বাংলাদেশের প্রত্যেক মানুষের জীবনের মূল্য অপরিসীম। দেশে বা দেশের বাইরে বাংলাদেশের কোনো নাগরিকের এমন মৃত্যু সহ্য করা হবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন।

বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট ইউনিটসমূহের কমান্ডারদের এ সংক্রান্তে কঠোর ও দৃষ্টান্তমূলক আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছিলেন আই‌জি‌পি। তার নির্দেশনার আলোকে পুলিশের মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট ইউনিটসমূহ ব্যাপক তৎপরতা চালায় এবং মানবপাচারের সঙ্গে যুক্ত ব্যক্তিদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে থাকে।

এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত মোট ২৬টি মামলায় ৫২ জনকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের সিআইডি, ডিএমপি ও র‌্যাবসহ অন্যান্য ইউনিট।