অর্থ আত্মসাৎ: রাঙামাটিতে বিআরডিবির পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা

রাঙামাটির কাপ্তাই উপজেলার পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) পরিদর্শক আশীষ কুমার দে’র বিরুদ্ধে সমিতির ঋণ বিতরণে অনিয়ম ও কিস্তির টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৮ জুলাই) দুপুরে দুদক রাঙামাটি অফিসের সহকারী পরিচালক জি এম আহসানুল কবীর বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলা নং-০১, ৮ জুলাই ২০২০।

উল্লেখ্য যে বিআরডিবির অর্থ আত্নসাতের অভিযোগটি অত্র কার্যালয়ের সাবেক সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম অনুসন্ধান শেষে মামলার সুপারিশ করেন, উক্ত সুপারিশের আলোকে কমিশনের অনুমোদনক্রমে আজ মামলাটি দুদক,সমন্বিত জেলা কার্যালয়, রাঙ্গামাটিতে রুজু করা হয়।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, তার আওতাধীন বিভিন্ন সমিতির ভুয়া সদস্যদের নামে ঋণ বিতরণ এবং সমিতির সদস্যদের নামে কিস্তি আকারে আদায় করে বিআরডিবি’র সংশ্লিষ্ট ব্যাংকে জমা না দিয়ে মোট ২০ লাখ ৪১ হাজার ১৮৬ টাকা আত্মসাত করেছে সে।

এ বিষয়ে মামলার বাদী দুদক কর্মকর্তা জানান, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে কাপ্তাই উপজেলার পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) পরিদর্শক আশীষ কুমার দে’র বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হলে ২০১৭ সাল থেকে তিনি পলাতক রয়েছেন। তাকে গ্রেফতারের বিষয়ে বিভিন্ন থানাকে অবহিত করা হয়েছে।

তদন্তে দেখা গেছে ব্যাঙ্গছড়ি পাড়া কৃষক সমিতি, আজাছড়া কৃষক সমবায় সমিতি, বড়উছড়ি বাজার বিত্তহীন সমবায় সমিতিসহ মোট ১৭টি সমিতির মোট ২০ লাখ ৪১ হাজার ১৮৬ টাকা আত্মসাৎ করেন তিনি।

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশন (দুদক) রাঙামাটি অফিসের তত্ত্বাবধানে নিজেদের করা এটিই তাদের প্রথম মামলা।