অনলাইন শিক্ষা: শিক্ষার্থীদের ৫ হাজার টাকা করে ঋণ দেবে খুবি

দেশে চলমান কভিড-১৯ পরিস্থিতিতে ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রেখেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। তবে ইন্টারনেটের ডাটা খরচ ও স্মার্ট ডিভাইস না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না। সেই সকল শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ বিনা সুদে ৫ হাজার টাকা শিক্ষা ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, খুবির প্রতিটি ডিসিপ্লিনের ১৪ জন করে মোট ৪০৬ জন অসচ্ছল শিক্ষার্থীকে এই শিক্ষা ঋণ দেওয়া হবে। শিক্ষার্থীরা তাদের শিক্ষা মেয়াদের মধ্যে তা পরিশোধ করার সুযোগ পাবেন। এই ঋণ পরিশোধ করতে শিক্ষার্থীদের কোনো প্রকার সুদ দিতে হবে না।

বিষয়টি নিশ্চিত করে খুবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, যে সকল শিক্ষার্থীদের ভার্চুয়াল ক্লাসে অংশগ্রহণ করার মতো ডিভাইস নেই তারা যেন প্রয়োজনীয় ডিভাইস এবং ইন্টারনেট প্যাকেজ ক্রয় করতে পারে সেজন্য আমরা তাদের এই ঋণ সুবিধা দেব। কোন প্রকার সুদ ছাড়াই শিক্ষার্থীরা তাদের শিক্ষা মেয়াদ থাকাকালীন সময়ে এই ঋণ পরিশোধ করতে পারবেন।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতির শুরু থেকেই আমাদের শিক্ষকবৃন্দ এবং এলামনাইরা অসচ্ছল শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা অব্যাহত রেখেছেন। করোনা মহামারী পরিস্থিতিতে শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই চিকিৎসা সুবিধা পেতে পারে সেজন্য বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার থেকে ২৪ ঘণ্টা টেলিমেডিসিন সুবিধা কার্যকর রয়েছে বলেও জানান তিনি।