অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: শিক্ষামন্ত্রী

স্বাভাবিক পরিবেশে ফিরে গেলেও অনলাইন কার্যক্রম চালিয়ে যেতে হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী দিনগুলোতে আমাদের অনেক শিক্ষার্থী থাকবে যারা আমাদের সঙ্গে অনলাইনে যুক্ত থাকবে। তারা হয়তো সশরীরে ক্লাসরুমে আসতে পারবে না। এ কারণে আমাদের ব্লান্ডেড এডুকেশনে থাকতে হবে।

বুধবার (২ ফেব্রুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় একসঙ্গে দুটি ব্যাচে আট সাবজেক্টে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অনেকেই অনেক কিছু জানি। কিন্তু প্রশিক্ষণের মাধ্যমে সেই জানাটা অনেকটা গোছানো আকারে রূপ নেয়। এ কারণে এটি আমার আগ্রহের জায়গা। আজকে অনলাইনে শিক্ষাকার্যক্রম, এটা শুধু অতিমারির সময়েই করতে হবে তা নয়। স্বাভাবিক পরিবেশে ফিরে গেলেও এ কার্যক্রম চলমান থাক। এজন্য আমরা ব্লান্ডেড এডুকেশনের জাতীয় নীতিমালা আমরা তৈরি করছি।

তিনি বলেন, ইউজিসি, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যরাও যুক্ত আছেন। এ কারণেই সব সংকটের মধ্যেও অনেক সম্ভাবনার দার উন্মুক্ত হয়। এই অতিমারীর সময় আসলে তাই হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এই সংকটকালেও দেশব্যাপী যে কর্মযজ্ঞ পরিচালনা করছে সেটি উচ্চশিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, সিইডিপির প্রকল্প পরিচালক ডা. এ কে এম মুখলেছুর রহমান প্রমুখ।