অনলাইন ক্লাস: প্রত্যেক শিক্ষার্থীকে ২০ হাজার টাকা করে দেয়ার চিন্তা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটের মুলতবি করা বার্ষিক বাজেট অধিবেশন চলছে। আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অধিবেশন শুরু হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করছেন।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের মেয়াদ শেষ হওয়ায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ কোষাধক্ষ্যের পক্ষে বক্তব্য উপস্থান করেছেন। অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থবছরের মূল বাজেট এবং ২০১৯-২০২০ অর্থ বছরের সংশোধিত বাজেট উপস্থাপন করেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

বাজেট উপস্থাপনকালে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ হলাে ছাত্র-ছাত্রীদের শিক্ষা কার্যক্রম। কিন্তু করোনা সংক্রমণের মধ্যে এ কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে, কিন্তু ব্যয় অব্যাহত রয়েছে। সুতরাং বাস্তবে সরকারী তথা জনগণের অর্থের যথার্থ ব্যবহার করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, বিভিন্ন মহল হতে অনলাইন ক্লাস শুরুর প্রস্তাব আসছে। এটির প্রস্তুতি হিসেবে যদি বিশ্ববিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থীকে ২০ হাজার টাকা করে স্মার্টফোন কেনার জন্য অনুদান দেওয়া হয় তবে ৪০ কোটি টাকার প্রয়ােজন। এ ক্ষেত্রে সরকারের নিকট হতে ৫০ কোটি টাকা বিশেষ বরাদ্দের আবেদন করা যেতে পারে।

জানা গেছে, এই অধিবেশনে সিনেট সদস্যদের সম্মতিতে বাজেট পাসের কথা রয়েছে। এতে সদস্যদের মতামতের ভিত্তিতে শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য সরকারের কাছে ৫০ কোটি টাকা বিশেষ বরাদ্দের আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।