অনলাইন ক্লাসের ফি আদায় কেন অবৈধ হবে না জানতে রুল

বেসরকারি বিদ্যালয়গুলোয় করোনার আগের প্রযোজ্য ফি, করোনাভাইরাস চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আজ সোমবার (২৪ আগস্ট) এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ এ আদেশ দেন।

শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, প্রাথমিক শিক্ষা অধিদফতর, চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা ও স্কলাস্টিকা কর্তৃপক্ষকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক, ব্যারিস্টার আসিফ বিন আনওয়ার এবং ব্যারিস্টার তানভীর কাদের। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদ। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম সরকার। রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার তানভীরসহ দু’জন।

ব্যারিস্টার অনীক আর হক বলেন, বেসরকারি বিদ্যালয়সমূহের করোনার (কোভিড-১৯) আগের সময়ের প্রযোজ্য ফি করোনা চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করছেন।

তিনি আরও বলেন, আদালত স্কুলসমূহকে করোনাকালে অনলাইন ক্লাসের জন্য আদায়যোগ্য ফি নিয়ে তিন মাসের মধ্যে পরিকল্পনাসূচি প্রস্তুত করে সরকারের কাছে প্রদানের নির্দেশ দিয়েছেন।